মেনু নির্বাচন করুন
পাতা

কানাডার স্টুডেন্ট ভিসা অথবা ভিজিট ভিসার আবেদন করুন ।

 

চট্টগ্রাম থেকে সহজেই কানাডা ভিসার জন্য আবেদন
আপনারা অনেকে জেনে থাকবেন যে চট্টগ্রাম থেকে অনেক আগে থেকে কানাডা ভিসার জন্য আবেদন করা যায় যা আমরা অনেকি জানি না । কষ্ট করে অনেক

টাকা পইসা   খরছ করে ঢাকা গিয়ে আবেদন করি যা অনেক সময় সাপেক্ষ । চট্টগ্রাম থেকে ভিসার জন্য আবেদন করা আর ঢাকা থেকে আবেদন করা সমান কথা কারন ঢাকা থেকে মাত্র ২/১ দিন সময় বেশি লাগে চট্টগ্রাম থেকে আবেদন করলে, তা ছাড়া কিছু না । আপনি চট্টগ্রাম থেকে ভিসিট ভিসা, স্টুডেন্ট ভিসা, জব ভিসার জন্য আবেদন করতে পারবেন । আজকে আমি আপনাদের কানাডা ভিসার জন্য আবেদন করতে কি কি করতে হয় তা জানাবো ।

প্রথমে কোন জাইগায় ভিসার জন্য আবেদন করতে হয় তা জানাব ।
ঠিকানা হোলঃ
চেম্বার ভবন, ৫ম তলা
ভি এফ এস
কানাডা ভিসা আবেদন কেন্দ্র
আগ্রাবাদ, চট্টগ্রাম

কানাডা ভিসা আবেদন করতে হলে আপনাকে সশরীরে আবেদন কেন্দ্রে জেতে হবে কারন আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি তোলা হবে। ভিসিট ভিসা, স্টুডেন্ট ভিসা, জব ভিসার জন্য কি কি লাগবে এবং কি করতে হবে তা আমি একে একে বলবো ।
স্টুডেন্ট ভিসাঃ
আমরা অনেকেই না জেনে নানা প্রকার এজেঞ্চি আর কাছে যাই ভিসার জন্য প্রছেছ করার জন্য কিন্তু আমরা নিজেরাই ওয়েবসাইট থেকে তথ্য জেনে আবেদন করতে পারি । আর কোনও কিছু জানার জন্য ভি এফ এস , কানাডা ভিসা আবেদন কেন্দ্র তো আছে ।প্রথমেই আপনাকে ভিসার জন্য কি কি করতে হবে তা জানতে হবে সে জন্য আপনি নিচের ওয়েবসাইট এ গিয়ে তথ্য সংগ্রহ করবেন।

http://www.vfsglobal.ca/canada/bangladesh/application_process.html

তারপর আপনাকে কি কি ডকুমেন্ট জমা দিতে হবে তার একটা লিস্ট সংগ্রহ করেতে হবে এবং সব শেষে ফরম পুরুন করে কানাডা ভিসা আবেদন কেন্দ্র সশরীরে গিয়া জমা দিতে হবে। ফরম এবং লিস্ট পাবেন নিচের লিঙ্ক এঃ

http://www.canadainternational.gc.ca/singapore-singapour/visas/forms_study-formulaires_etude.aspx

আপনার ভিসার রায় কানাডিয়ান হাই কমিশন সিঙ্গাপুর দিবে তাই তাদের দেওয়া লিস্ট মানতে হবে তা ছাড়া আবেদন জমা হবে না ।
বর্তমানে ভিসা ফি, ব্যাংক ফি, আবেদন কেন্দ্রের ফি সহ সর্বমোট ১৬৭৭০.২০ টাকা লাগবে । আর বাইরে কোনও টাকা পয়সা লাগবে না । কিন্ত আমরা আর জন্য লাখ লাখ টাকা করচ করে ফেলি । তাই লিস্ট অনুজায়ী ডকুমেন্ট সংগ্রহ করে এবং ফরম পুরুন করে আবেদন কেন্দ্রে জমা দেন ।

ভিসিট ভিসাঃ
আমরা নিজেরাই ওয়েবসাইট থেকে তথ্য জেনে আবেদন করতে পারি । আর কোনও কিছু জানার জন্য ভি এফ এস , কানাডা ভিসা আবেদন কেন্দ্র তো আছে ।
প্রথমেই আপনাকে ভিসার জন্য কি কি করতে হবে তা জানতে হবে সে জন্য আপনি নিচের ওয়েবসাইট এ গিয়ে তথ্য সংগ্রহ করবেন।

http://www.vfsglobal.ca/canada/bangladesh/application_process.html

তারপর আপনাকে কি কি ডকুমেন্ট জমা দিতে হবে তার একটা লিস্ট সংগ্রহ করেতে হবে এবং সব শেষে ফরম পুরুন করে কানাডা ভিসা আবেদন কেন্দ্র সশরীরে গিয়া জমা দিতে হবে। ফরম এবং লিস্ট পাবেন নিচের লিঙ্ক এঃ

http://www.canadainternational.gc.ca/singapore-singapour/visas/forms_temporary_resident_temporaire_formulaires.aspx

আপনার ভিসার রাই কানাডিয়ান হাই কমিশন সিঙ্গাপুর দিবে তাই তাদের দেওয়া লিস্ট মানতে হবে তা ছাড়া আবেদন জমা হবে না ।
বর্তমানে ভিসা ফি, ব্যাংক ফি, আবেদন কেন্দ্রের ফি সহ সর্বমোট ১৩২৮০.২০ টাকা লাগবে । আর বাইরে কোনও টাকা পয়সা লাগবে না । তাই লিস্ট অনুজায়ী ডকুমেন্ট সংগ্রহ করে এবং ফরম পুরুন করে আবেদন কেন্দ্রে জমা দেন ।

আপানার আবদন এবং আপনার আঙ্গুলের ছাপ এবং ছবি বাঙালী অফিসার নিবে সেজন্য ভয়ের কোনও কারন নাই । সব ঠিক থাক থাকলে ৩০-৪০ মিনিট এর বেশি সময় লাগবে না কিন্ত ঢাকা থেকে আবেদন করতে হলে ঘণ্টার পর ঘণ্টার বসে থাকতে হবে। এর কিছু জানার থাকলে কানাডা ভিসা আবেদন কেন্দ্র চলে জান ওখান থেকেও সব কিছু জানা যাবে বিস্তারিতও । মনে রাকবেন আবেদন কেন্দ্র আপনার কোনও ডকুমেন্ট রেডি করে দিবে না ওরা শুধু আপনার আবেদন জমা নিবে সব ঠিক থাক থাকলে । আরও তথ্যর জন্য নিচের লিঙ্ক এ যে তে পারেন

http://www.vfsglobal.ca/canada/bangladesh


Share with :

Facebook Twitter