মেনু নির্বাচন করুন
পাতা

Shortcut Virus অকার্যকর করে দিন চিরতরে

Shortcut  ভাইরাস সবার কম্পিউটার এ হামলা করতেসে :-p ।আর সেই ভাইরাস কে Delete  করার জন্য অনেকে যুদ্ধ করছেন এবং কেউও যুদ্ধে জিতেছেন আবার কেউও বা কিছুই করতে পারেন নাই। আমি একটা ছোট উপায় দেখিয়ে দেই। যেইতা করতে আপনার ৩ সেকেন্ত সময় লাগবে। তাহলে কথা না বারিয়ে বলে ফেলি কি করতে হবে। তার আগে একটা জিনিষ জানায়ে রাখি। সেইতা হল Shortcut Virus তা আপনার ফাইল এর কোন ক্ষতি করেনা।এটা শুধু আপনার ফাইল গুলারে Hide করে ফেলে। যেটা আপনি Pendrive এর Properties  এ গেলেই দেখতে পাবেন যে আপনার ফাইল গুলা জায়গা নিয়েই আসে। যদি আপনি কোন Shortcut ভাইরাস  Affected Pendrive আপনার কম্পিউটার এ লাগায়ে ফাইল এ Double Click করেন তাইলেই সেইটা আপনার কম্পিউটার এর C  ড্রাইভ এ গিয়ে wscript.exe  কে রান করায় আর তখন থেকেই আপনার কম্পিউটার যে Pendrive লাগাবেন সেইটাতেই Shortcut ভাইরাস লেগে যায়।  তাইলে যদি আপনি ফাইল টাকে রান করা থেকে বিরত রাখতে পারেন তাইলেই তো আর ভাইরাস ছড়াবে না। সেই জন্য যা করতে হবে আপনাকে :

১। My Computer  এ যান।

২। সেখান থেকে Search Bar এ গিয়ে লিখেন C:/Windows/system32/wscript.exe

৩। এখন  Windows Script Host Settings নামে একটা window আসবে  Screen এ সেখান থেকে আপনার কাজ হবে Stop script after specified number of seconds তে একটা টিক দেয়া। আপনার কাজ শেষ । আর কখনও আপনার কম্পিউটার থেকে ভাইরাস ছড়াবে না।

এখন wscript.exe ফাইল টারে ডিলিট করার নিয়ম টা বলে দিচ্ছি। তার আগে কিছু কথা আপনি আপনার কম্পিউটারের Admin হলেও আপনার হাতে অনেক ফাইল এর Access নেই। System32 এর সব ফাইল trusttedInstaler নামে একটা অ্যাকাউন্ট এর Control আসে এই ফাইল গুলা।  যার কারনে আপনি System32 folder এর কোন ফাইল ডিলিট করতে পারেন না। আপনি Try করে দেখতে পারেন কিন্তু আপনি পারবেন না।যাই হোক  চলুন কাজের কথা তাই সরাসরি বলে ফেলি।

১। প্রথমে My Computer এ গিয়ে C Drive > Windows > System32 তে Right Click করে Properties এ যেতে হবে।

২। একটা নতুনে Window আসবে । সেখানে  Security নামে একটা TAB পাবেন ।সেখানে  Click করুন।

৩। Security ট্যাব এ Group or use names : এর নিচে CREATOR OWNER এ Click করুন ।

৪। তারপর একদম নিচে ডান দিকে Advanced এ ক্লিক করুন।

৫। এরপর Advanced Security Settings for system32 নামে একটা Window আসবে।  এখানে Current Owner  এ দেখবেন TrusttedInstaller লিখা আসে। যাইহোক এখন Edit বাটন এ ক্লিক করুণ।

৬। এরপর Change Owner to : তে আপনার Admin Account তা ধরে দিন।

৭। এখন Replace owner on subcontainers and objects তে Box টা তে Tick দিন।

৮। এখন দেখতে পাবেন যে আপনার Current Owner আপনার Admin Account.

9. এরপর যত গুলা Window খুলসে শব গুলার Ok বাটন এ Click করে Close করে দিন।

১০। আবার নতুন করে System32 folder এ Right ক্লিক করে Properties থেকে Security ট্যাব এ Group or use name : এ আপনার Admin Account (যেটা দিয়ে আপনি TrusttedInstaller টারে Replace করসেন) টা সিলেক্ট করুণ. তারপর Permissions for administration এ Full control এ ক্লিক করুণ।

১১। এখন আপনি System32 folder এ গিয়ে wscript.exe ফাইল টা ডিলিট করে দিন।

আপনার কাজ শেষ এখন আপনি System32 এর যেকোনো File ডিলিট করতে পারবেন।


Share with :

Facebook Twitter